বদলগাছীতে গাছে গাছে অপরূপ সাজে সজিনা ফুলের শোভা

খালিদ হোসেন মিলু বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে গাছে গাছে অপরুপ সাজে শোভা পাচ্ছে সজিনা ফুল। সজিনার গাছগুলোতে এখন ফুলে ফুলে ছেয়ে গেছে। উপজেলার বিভিন্ন স্থানে অনাবাদি ও পতিত জমিতে পুষ্ঠিগুণে ভরপুর ও আশঁজাতীয় সবজি সজিনার ফুলের মৌ মৌ গন্ধে ভরে গেছে। তবে, আবহাওয়া অনুকূলে থাকলে এবার সজিনার বাম্পার ফলন হবে বলে আশা করছেন এলাকার কৃষকরা।

www.linkhaat.com

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার বদলগাছী সদর, বালুভরা, আধাইপুর, পাহাড়পুর, মিঠাপুর, মথুরাপুর, বিলাশবাড়ী, কোলা সহ,৮ট ইউনিয়নের প্রায় ২০০ বিঘা অকৃষি বা পতিত জমিতে হাইব্রিড, বারোমাসি ও দেশী জাতের সজিনার চাষ হচ্ছে।

উপজেলার বিভিন্ন গ্রামে, বাসাবাড়ির আশে পাশে, পুকুর পাড়ে, ছাদে, স্কুল-কলেজ মাঠে এবং রাস্তার দু,পাশে অকৃষি বা পতিত জমিতে পুষ্ঠিগুণে ভরপুর ও আশঁজাতীয় সবজি সজিনার সারি সারি গাছগুলোতে এখন ফুলের শোভা পাচ্ছে। আর ওই সব ফুলের মৌ মৌ গন্ধে এলাকায় ভরে গেছে। এর মধ্যে কোন কোন সজিনার গাছে গাছে ছোট ছোট সজিনা বের হচ্ছে। উপজেলাতে প্রতিবছরে সজিনা চাষ বেড়েই যাচ্ছে আর এই এলাকার সজিনা স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হয়ে থাকে।

তাছাড়া সজিনা বিক্রি করে অনেকেই অর্থিক ভাবে সচ্ছল হয়েছে। সজিনা চাষ ইতোমধ্যেই অর্থকরি ফসল হিসেবে সকলের কাছে বিবেচিত হচ্ছে। তবে, প্রাকৃতির কোন দুযোর্গ না হলে এবার সজিনা বাম্পার ফলন হবে বলে আশা করছেন এলাকার সজিনা চাষীরা।

কোলা ইউনিয়নের সজিনা চাষী বাবু, কালাম ও আব্বাস জানান, তাদেরও বাড়ির সামনে পতিত জমিতে প্রায় ৩০টি সজিনার গাছ আছে। গতবছরে ওইসব সজিনার গাছ থেকে প্রায় ১৫ মণ সজিনা পেয়েছিলেন। আশা করছেন, এবারও তাদের সজিনার বাম্পার ফলন পাবেন।

সজিনা পুষ্ঠিগুণে ভরপুর সবজি। সজিনার মধ্যে ক্যালসিয়াম, ভিটামিন-এ ও সি আছে। এটি মানব দেহের কোলেষ্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সজিনা উচ্চরক্ত চাপের রোগীদের অনেক উপকারী। তাছাড়া সজিনার পাতা শাক হিসেবে খাওয়া যায়। বদলগাছী উপজেলা কৃষি কর্মকর্তা মো.হাসান আলী বলেন, সজিনা একটি পরিবেশবান্ধব ও অর্থকরি আশঁজাতীয় সবজি। এটি অনাবাদি ও পতিত জমিতে চাষ করা যায়। সজিনা চাষে পানির খরচ কম লাগে। এটি রোগ-বালাই নেই বললেই চলে এবং অন্যান্য ফসলের তুলনায় খরচও অনেক কম । তবে, একটু পরিচর্যা করলেই অনেক ভালো ফলন পাওয়া যাবে। সেই সাথে চাষীরা লাভবান ও হবে।

স/এষ্

700
Print Friendly, PDF & Email