আদমদীঘির সড়ক গুলোতে দাপিয়ে চলছে অবৈধ যান ট্রাক্টর

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার-বগুড়া আঞ্চলিক সড়কের পাশাপাশি বিভিন্ন সড়কে রাত-দিন বেপরোয় গতিতে দাপিয়ে চলছে অবৈধ যান ট্রাক্টর। অনুমোদনবিহীন কয়েক’শ ট্রাক্টর সড়কগুলোতে অবাধে চলাচল করলেও এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয় না পুলিশ প্রশাসন।

www.linkhaat.com

ফিটনেসবিহীন এ সকল ট্রাক্টর অল্প বয়সি ও অদক্ষ চালক দিয়ে চালানোর কারনে হরহামাশায় সড়কে ঘটছে দুর্ঘটনা বাড়ছে প্রাণহানীর ঘটনা।

আদমদীঘি উপজেলায় প্রায় দুই শতাধিক ট্রাক্টর রয়েছে। এ সকল ট্রাক্টরের বেশীর ভাগ সান্তাহার পৌর শহরের পাশে গড়ে ওঠা কয়েকটি ইটভাটার মাটি ও ইট বহনের কাজ করে। ট্রাক্টরের চালকদের কোন ড্রাইভিং লাইসেন্স না থাকায় নিয়ম নীতির তোয়াক্কা না করে চলকরা বেপরোয়া গতিতে ট্রাক্টর চালিয়ে থাকেন। মূলত ফসলের জমি চাষ করার জন্য ট্রাক্টরের ব্যবহার করা হয়।

কিন্তু জমি চাষের পরিবর্তে ট্রাক্টরগুলো মালামাল পরিবহনের কাজ করে থাকে। রাস্তায় এদের চলাচল নিষিদ্ধ থাকলেও প্রধান সড়ক’সহ সব ধরনের সড়ক এদের দখলে থাকে। আদমদীঘি উপজেলার ছাতিয়ানগ্রাম এলাকার বাসিন্দা লুৎফর রহমান বলেন, সান্তাহার থেকে ছাতিয়ানগ্রাম মূখী রাস্তার দুই পাশে একাধিক ইট ভাটা ও স্বয়ংক্রীয় চালকল থাকায় এ রাস্তায় সবচেয়ে বেশি ট্রাকট্র চলাচল করে।

বেপরোয়া গতিতে এ সব ট্রাক্টর চলাচল করার কারনে এ রাস্তায় জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। মাঝে মধ্যে দুর্ঘটনা ঘটনায় মানুষ জন আহত ও নিহত হওয়ার ঘটনা ঘটে। এদিকে সান্তাহার শহরের হবির মোড়ে একটি শ্রমিক সংগঠনের সদস্যরা রাস্তায় ট্রাক্টর থামিয়ে চাঁদা তোলায় সেখানে সৃষ্টি হয় যানজট।

ছাতিয়ানগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল হক আবু বলেন, অবৈধ ট্রাক্টরের বেপরোয়া গতিতে চলাচলের বিষয়টি নিয়ে আইন শৃংখলা কমিটির সভায় ও প্রশাসন কে একাধিকবার অবহিত করা হয়েছে। কিন্তু এরপরও বন্ধ হয়নি ট্রাক্টরের চলাচল।

স/এষ্

700
Print Friendly, PDF & Email