বদলগাছীরতে ময়লার ভাগাড়ে পরিবেশ-হুমকির মুখে !!

খালিদ হোসেন মিলু বদলগাছী(নওগাঁ) প্রতিনিধি  : নওগাঁর বদলগাছী উপজেলার কোল ঘেঁষে বয়ে চলা ছোট যমুনা নদীতে অবাধে ফেলা হচ্ছে ময়লা আবর্জনা। ফলে দূষিত হচ্ছে নদী ও হুমকির মুখে পড়ছে এর আশপাশের পরিবেশ। ভরাট হচ্ছে নদীর অংশ।

পাহাড়পুর বৌদ্ধবিহার খ্যাত বদলগাছীর ছোট যমুনা নদীর পাশেই রয়েছে বাজার। রয়েছে অনেক হোটেল, মাছের বাজার, মুরগীর দোকান, মাংসের দোকান, কাঁচা তরকারীর বাজারসহ নানা ধরনের দোকান। এসবের সকল বর্জ্য ফেলা হচ্ছে নদীর নতুন ব্রিজ সংলগ্ন বাঁধের অংশে। ফলে দূষিত হচ্ছে নদী ও এর চারপাশের পরিবেশ।

www.linkhaat.com

সরেজমিনে গিয়ে দেখা যায়, পাশ্ববর্তী হাটখোলা বাজারের বিভিন্ন বর্জ্য এবং সাপ্তাহিক দুটি হাটের সকল ময়লা আবর্জনা ফেলা হচ্ছে নদীতে। ছোট যমুনা নদীর নতুন ব্রিজের পাশে থেকে নদীতে ময়লা আবর্জনা ফেলছে বাজারের পরিচ্ছন্নতা কর্মীরা।

স্থানীয় বাসিন্দা রাব্বি, সুমন, রূপক বলেন, গরমের সময় আমরা বিকেল নদীর পাড়ে বসে বিশ্রাম করি। আবার স্বাস্থ্য সচেতন মানুষেরা শরীর ভাল রাখার জন্য নিয়মিত নদীর ধারে হাঁটাহাঁটি করে। কিন্তু নদীর ধারে এভাবে ময়লা ফেলার কারণে এদিক দিয়ে মানুষ আর হাঁটতে পারছে না।

কেন এখানে ময়লা ফেলছে জানতে চাইলে পরিচ্ছন্নতাকর্মী চঞ্চল জানায়, আমাদের ময়লা ফেলার জন্য কোন নির্দিষ্ট জায়গা দেওয়া হয়নি। যদি কোন জায়গা আমাদের নির্দিষ্ট করে দেওয়া হয় তাহলে আমরা সেখানেই ময়লা ফেলব।

বদলগাছী হাটখোলা বাজার বণিক সমিতির সভাপতি সহকারি অধ্যাপক গোলাম কিবরিয়া বলেন, নদীতে ময়লা ফেলা ঠিক নয়। ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গা থাকা দরকার।

নদীর যে স্থানে ময়লা ফেলা হয় সেখান থেকে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার আবাসিক ভবনটি মাত্র ২০ গজ দূরে। তিনি জানান, পরিচ্ছন্নতাকর্মীদের এখানে ময়লা ফেলার জন্য নিষেধ করেছি।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তার দায়িত্বপ্রাপ্ত উপজেলা সহকারী কমিশনার(ভূমি) নাহারুল ইসলাম বলেন, বদলগাছীতে পাহাড়পুর বৌদ্ধবিহার অবস্থিত হওয়ায় এখানে প্রতিনিয়ত দেশি বিদেশি পর্যটক আসেন। সেকারনে এই উপজেলা সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখা দরকার। আর নদীতে ময়লা ফেলে কোনো ভাবেই নদীকে দূষিত করা যাবে না। আমি অতি শীঘ্রই এখানে একটি সাইনবোর্ড লাগিয়ে ময়লা না ফেলার নির্দেশ দেব।

বদলগাছী উপজেলা পরিষদের চেয়ারম্যান সামসুল আলম খান বলেন, নদীতে ময়লা ফেলা যাবে না। কিন্তু ময়লা ফেলার জন্য একটি নির্দিষ্ট জায়গা দরকার। আমি সরেজমিনে দেখে ময়লা ফেলার জন্য একটা নির্দিষ্ট জায়গার ব্যবস্থা করব।

স/এষ্

Print Friendly, PDF & Email
Spread the love

Warning: A non-numeric value encountered in /home/chomoknews/public_html/wp-content/themes/Newspaper/includes/wp_booster/td_block.php on line 997