২টি পরিবর্তন নিয়ে গোলাপ বল সামলাতে মাঠে নামছে বাংলাদেশ

কোলকাতা থেকে দিপক মোস্তাফিজ : কলকাতায় প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্ট খেলতে চলেছে বাংলাদেশ-ভারত। গোলাপি বলের এই ম্যাচ নিয়ে দুই দলের ক্রিকেটাররাই রোমাঞ্চিত।

বাংলাদেশের অলরাউন্ডারেরা উইকেটে থিতু হয়ে যেতে পারলে খেলাটা অনেক সহজ হয়ে যাবে বলে মনে করেন তিনি। ইন্দোর টেস্ট শেষে গোলাপি বলে অনুশীলন করার খুব বেশি সময় পায়নি বাংলাদেশ দল। তবে যতটুকু সময় পাচ্ছেন তা কাজে লাগানোর চেষ্টা করছেন বলে জানিয়েছেন মিরাজ।

এ প্রসঙ্গে বাংলাদেশের এই অলরাউন্ডার বলেন, ‘অনেক বেশি সময় পাইনি আমরা। বিশেষ করে অল্প সময় পেয়েছি। যতটুকু সময় পাচ্ছি ততটুকুই কাজে লাগানোর চেষ্টা করছি।

প্রথম দিকে একটু লড়াই করতে হবে কারণ, আমার হয় প্রথম দিকে যদি লড়াই করা যায় থিতু হতে পারলে পরে সহজ হয়ে যাবে। প্রথম দিকে থিতু হওয়াটা খুব গুরুত্বপূর্ণ। প্রথম দিকে থিতু হলে হয়তো পরের দিকে খেলাটা সহজ হবে।’

সোমবার (১৭ নভেম্বর) ব্যাটিং এবং ফিল্ডিং অনুশীলন করেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। অনুশীলন শেষে মিরাজ জানিয়েছেন, গোলাপি বলে একটু বেশি সুইং হতে পারে। বলটি একটু ভারি। এর ফলে বলটি দ্রুত যায়। এই বলে স্পিনারদের স্কিড করতে সুবিধা হবে বলে বিশ্বাস তাঁর।

মিরাজ বলেছেন, ‘আজকে ব্যাটিং করেছি। বলটা একটু মুভ করছে। বলটা একটু ভারি। বলটা যদি ব্যাটে লাগে দ্রুত যায়।

আমার মনে হয় গোলাপি বলে প্রথম দিকে একটু বেশি সুইং থাকতে পারে। কাটও করতে পারে আমার মনে হয়। যেহেতু আজকে ব্যাটিং করলাম দেখলাম মাঝে মাঝে বল কাটও করছে। তারপরও এটা নতুন এবং ভিন্ন। ম্যাচে গেলে কিরকম হয় বলা যায় না।’

এদিকে ২য় টেস্টের বাংলাদেশ থেকে ডেকে নেওয়া হচ্ছে সৌম্য সরকারকে। সৌম্য সরকার ভারতে গেলে দল থেকে বাদ যাবে সাদমান ইসলাম। অন্যদিকে এবাদতের পরিবর্তে দলের আসার সম্ভাব্যনা রয়েছে আল আমিনের।

আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ বনাম ভারতের দ্বিতীয় টেষ্ট।

বাংলাদেশের সম্ভাব্য টেস্ট স্কোয়াডঃ

সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুমিনল হক সৌরভ, লিটন কুমার দাস, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ মিঠুন, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, রাহী, আল আমিন ।

স/এষ্

Print Friendly, PDF & Email