ফুলবাড়ীতে সনাতন ধর্মালম্বীদের উত্থানৈকাদশীর উপবাস ও ব্রত পালন

হাফিজুর রহমান হৃদয়, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে সনাতন ধর্মালম্বীদের উত্থানৈকাদশীর উপবাস উপলক্ষ্যে নাওডাঙ্গা পুলের পাড় সার্বজনীন পূজা মন্দিরে “সৎসঙ্গ জয়গুরু” সংগঠনের আয়োজনে শুক্রবার বিকাল থেকে সাররাত ব্যাপি কর্মসূচি পালন করেছে। এদিনে উপজেলার বিভিন্ন অঞ্চলের সনাতন ধর্মালম্বীরা এ মন্দিরে জমায়েত হন।

উত্থানৈকাদশীর উপবাস উপলক্ষ্যে আগত পূণ্যার্থীদের মাঝে উত্থানৈকাদশীর উপবাসের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন পুরোহিত শ্রী পরিতোষ ঠাকুর। এসময় তিনি বলেন উত্থানৈকাদশীর উপবাস সনাতন ধর্মালম্বী তথা গোটা মানব জাতীর কল্যানের একটি পবিএ ব্রত। এসময় সমগ্র বিশ্বের মঙ্গল কামনা করা হয়।

এর আগে উত্থানৈকাদশীর উপবাস অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন “সৎসঙ্গ জয়গুরু” সংগঠনের সভাপতি ও ৭নং ওয়াডের ইউপি সদস্য শ্রী বিমল চন্দ্র সেন। সারা রাত ব্যাপি অনুষ্ঠানে পবিত্র গীতা থেকে পাঠ, ধর্মীয় আলোচনা এবং কীর্তন পরিবেশন করা হয়। কীর্তন পরিবেশন করেন শ্রী রাখাল(বাবু) ও শ্রীমতি জয়া রানী।

এসময় উপস্থিত সকল বয়সের পূণ্যার্থীগন মনোযোগসহকারে আলোচনা শোনেন। ধর্মীয় সভায় আগত শ্রী মাখন চন্দ্র রায়(৫০) বলেন, আমরা সপরিবারে আজকে একাদশীর ব্রত পালন করেছি সারারাতে ভগবানের আরাধনা করে রাত্রি জাগরণ করবো। ভগবানের সন্তুষ্টি লাভের আশায়ই আজকের পূজাঅর্চনা। শ্রী ধর্ম চন্দ্র রায়(৩৩)বলেন, আজকে আলোচকগণ যে আলোচনা করেছেন তা আমরা মেনে চলার চেষ্টা করবো।

উল্লেখ্য, উপজেলার বিভিন্ন স্থানে পূজা মন্দির ছাড়াও সনাতনধর্মালম্বীরা নিজ নিজ বাড়ীতে একাদশী পালন করেছেন।

স/এষ্

Print Friendly, PDF & Email