বদলগাছীর কমিউনিটি ক্লিনিকের এ্যাম্বুলেন্স গুলো এখন নিজেই রুগী!!

খালিদ হোসেন মিলু বদলগাছী(নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর বদলগাছীতে কমিউনিটি ক্লিনিকের অধিকাংশ এ্যাম্বুলেন্স গুলি এখন নিজেই রুগী হয়ে অকেজো অবস্থায় পড়ে আছে। এ্যাম্বুলেন্স গুলি জনসাধারণের কোন কাজে আসছেনা বলে অভিযোগ জনমনে উঠেছে।

বিশ্ব ব্যাংকের অর্থ সহায়তায় দ্বিতীয় লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-২) তথ্য সূত্রে জানা যায়, বিগত ২০১৫-১৬ অর্থ বছরে এলজিএসপি-২ প্রকল্পের আওতায় দ্বিতীয় কিস্তির বরাদ্দকৃত অর্থ হতে উপজেলার মোট ৮টি ইউনিয়নের প্রত্যেক ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকে একটি করে মিনি এ্যাম্বুলেন্স সরবরাহের জন্য প্রকল্প দাখিল করা হয়। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছিল ২ লক্ষ ৫০ হাজার টাকা।

উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে প্রকল্পটি চুড়ান্তভাবে অনুমোদন দেওয়া হয়। ব্যাজেট অনুপাতে এ্যাম্বুলেন্স ক্রয় করে সরবরাহ করা হয়। অধুনিক প্রযুক্তির দ্বারা তৈরীর কথা থাকলেও বদলগাছী উপজেলার এ্যাম্বুলেন্স তৈরী করা হয়েছে লোকাল কারিগর দ্বারা জন্যই কাজের মানও অন্য উপজেলার চেয়ে অনেক খারাপ। বাটারী চালিত অটো চার্জারের উপর ছাউনি দিয়ে একটি লাল আলোর হর্ণ লাগিয়ে ও ভিতরে দুই ছিটের মাঝা মাঝি অতিরিক্ত একটি ছিট তৈরী করে এ্যাম্বুলেন্স তৈরী করা হয়েছে ।

উপজেলার একাধিক ইউপি সদস্যদের সাথে কথা বলে জানাযায়, এ প্রকল্পের জন্য ব্যাজেট ২ লক্ষ ৫০ হাজার টাকা উপজেলা প্রশাসন হইতে দেওয়া হয়েছিল কিন্ত অনেক আগেই বাটারী নষ্ট হয়ে পড়ে আছে এ প্রকল্পটি লছ আইটিম এ্যাম্বুলেন্স কোন কাজেই আসছেনা।

বিলাশবাড়ী ইউনিয়নের উজ্জ্বল বলেন এ্যাম্বুলেন্সটি দেওয়ার পর ৬মাস ভালয় চলছিল তার পর থেকে পড়ে রয়েছে এটা কোন কাজেই আসছেনা। কোলা ইউনিয়নের মিন্টু বলেন এ্যাম্বুলেন্স সরবরাহের পর কিছুদিন ভালই চলেছে তার পরে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে ফলে লাখ লাখ টাকা সরকারের গচ্ছা যাচ্ছে কোন কাজে আসছেনা।

এ্যাম্বুলেন্স নির্মাতা প্রতিষ্ঠান বর্ষাইল মোড়ের সরদার পরিবহন সার্ভিস এর প্রোপাইটর বেলাল হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন এ্যাম্বুলেন্স তৈরী প্রতিটি ১ লক্ষ ৫৫ হাজার টাকা আমাকে দিয়েছে কাজের । বদলগাছী সকল ইউনিয়নের এ্যম্বুলেন্স তার প্রতিষ্ঠান থেকে সরবরাহ করেছে।

এ বিষয়ে বদলগাছী সচেতন মহলের দাবি খুব তারাতাড়ি যেন প্রশাসনের উর্ধতন কর্মকর্তা গন এই সমস্যা সমাধানে যেন সুনজর দেন। এমনটাই কামনা করছেন এলাকাবাসী।

স/এষ্

Print Friendly, PDF & Email