জিপি,রবি ও বাংলালিংক যত ব্যায় করল

নিউজ ডেস্ক: দেশের প্রধান তিন মোবাইল অপারেটর তাদের প্রচারণায় গত পাঁচ বছরে আট হাজার ৭৪৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার টাকার বেশি এসব মাধ্যমে ব্যয় করেছে।

বৃহস্পতিবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) হাইকোর্টে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দাখিল করেছে। সেই প্রতিবেদনে অপারেটরদের এই ব্যয়ের হিসাব উল্লেখ করা হয়েছে।বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করে বিটিআরসি।

হিসাব অনুসারে, গ্রামীণফোন এই খাতে খরচ করেছে তিন হাজার ৬৫৯ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা, আর রবি’র খরচ ৩২ কোটি ১৩ লাখ দুই হাজার ৭১৪ কোটি ৮২ লাখ ৪৩ হাজার ৫০০ টাকা।

অন্যদিকে বাংলালিংক খরচ করেছে ২ হাজার ৪১৯ কোটি ৯৩ লাখ ৬৮ হাজার টাকা।সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেইসবুক এবং গুগল ছাড়াও আরও কয়েকটি মাধ্যমে প্রচারণার জন্যে খরচ করে মোবাইল ফোন অপারেটরসহ অন্যান্য ডিজিটাল কোম্পানিগুলো।

২০১৮ সালের ১৮ এপ্রিল সার্চ ইঞ্জিন গুগল ও সামাজিক যোগাযোগমাধ্যম ফেইসবুকসহ ইন্টারনেটভিত্তিক সব ধরনের প্রতিষ্ঠানের রাজস্ব ফাঁকির তদন্তের জন্যে হাইকোর্টের নির্দেশনার প্রেক্ষিতে এই প্রতিবেদন তৈরি করেছে বিটিআরসি।

তখন আইনজীবী মোহাম্মদ হুমায়ুন কবির পল্লবের একটি রিটের প্রেক্ষিতে ওই আদেশ দেন হাইকোর্ট।বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডেরও একটি প্রতিবেদন দেওয়ার কথা থাকলেও তারা তা উপস্থাপন করেনি। কোর্ট তাদরেকে ১৯ অক্টোবরের মধ্যে প্রতিদেন দাখিল করতে বলেছে।

বিটিআরসি’র হিসাবে অনুসারে, মোবাইল ফোন অপারেটরগুলো ফেইসবুক, গুগল ছাড়া ইমোসহ আরও কয়েকটি প্ল্যাটফর্মে এই টাকা খরচ করে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রচারণার বিল হিসেবে তারা দেশীয় এজেন্সির মাধ্যমে এই টাকা পরিশোধ করেছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

স/এন

Print Friendly, PDF & Email