বাংলাদেশেরও ৬ ধাপ নিচে ছিল এই ক্রোয়েশিয়া!

বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো রাশিয়া বিশ্বকাপের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া।কিন্তু বিস্ময়কর হলেও সত্য যে, মাত্র ২৪ বছর আগে এই ক্রোয়েশিয়া ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশেরও ৬ ধাপ নিচে ছিলো।

দুই যুগ আগের ক্রোয়েশিয়ার দিকে তাকালে দেখা যাবে মাত্র কয়েক বছরের ক্রোয়েশিয়ার ফুটবল ঘুরে গেছে ৩৬০ ডিগ্রি। ১৯৯৪ সালে এই ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশেরও নিচে ছিলো ক্রোয়েশিয়া। ১৬৭ দেশের মধ্যে সেবছর বাংলাদেশের র‍্যাংকিং ছিলো ১১৯। ৬ ধাপ পেছনে ছিলো ক্রোয়েশিয়া (১২৫)। তার আগের বছর (১৯৯৩) বাংলাদেশের র‍্যাংকিং ছিলো ১১৬ আর ক্রোয়েশিয়ার ছিলো ১২২।

www.linkhaat.com

তবে ‘৯৪-এর শেষের দিক থেকেই ধূমকেতুর মতো উত্থান শুরু হয় ক্রোয়েটদের। ‘৯৮ সালে পৌঁছে যায় দলটির ইতিহাসের সেরা র‍্যাংকিংয়ে (৪)।  একই সঙ্গে পতন হতে থাকে বাংলাদেশের। যদিও ১৯৯৬ সালের একটা সময়ে ১১৬ র‍্যাংকিংয়ে পৌঁছেছিলো বাংলাদেশ। এরপর থেকে এক ধাপ আগালে তিন ধাপ পেছাতে থাকে বাংলাদেশ। ফিফার বর্তমান র‍্যাংকিংয়ে ২০৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৯৪, আর ক্রোয়েশিয়া ২০।

গত দুই যুগ ক্রোয়েশিয়া নিজেদের তৈরি করেছে ফুটবলের পরাশক্তিতে। ইউরোপ অঞ্চল থেকে বিশ্বকাপে জায়গা পেতেই যখন হিমশিম খেতে হয় সেখানে আজ তারা বিশ্বকাপ শিরোপা থেকে মাত্র ১ ধাপ দূরে। বলা হচ্ছে, ক্রোয়েশিয়ার হয়ে মাঠ মাতাচ্ছে তাদের সোনালী প্রজন্ম।

অপরদিকে বাংলাদেশ আজও সোনালী সময় দেখতে পারেনি। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সময় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দীন বলেছিলেন, ২০২২ সালে কাতার বিশ্বকাপে খেলার লক্ষ্য বাংলাদেশের। বাংলাদেশের কোন সমর্থক এমন স্বপ্ন দেখেন কিনা সন্দেহ। কারণ, সেই স্বপ্ন দেখতে গেলেও যে সামনে চলে আসে, মালদ্বীপ, ভুটানের মতো দলের বিপক্ষে হারের ‘ভুত’

আরআর

Print Friendly, PDF & Email
Spread the love