ঢাকারবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

লালমনিরহাটে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

admin
ফেব্রুয়ারি ২০, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ
Link Copied!

লালমনিরহাটে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

লাভলু শেখ, লালমনিরহাট থেকে : লালমনিরহাটে চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষকেরা জানিয়েছেন। লালমনিরহাটের কৃষকরা জানান, উৎপাদন খরচ না ওঠায় গম চাষে আগ্রহ হারাচ্ছে কৃষকেরা।

গত কয়েক বছর যাবৎ সরকারের কাছে গম বিক্রি করতে না পারাসহ ক্রমাগত লোকসানের কারনে এখন অন্য ফসল উৎপাদনে ঝুঁকে পড়েছে কৃষকরা। অপরদিকে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধদিপ্তরও বাজারে দাম না পাওয়ার বিষয়টি স্বীকার করে জানায়, জলবায়ু পরিবর্তনে গম উৎপাদনও হ্রাস পাচ্ছে।

তবে এ অবস্থা কাটাতে উন্নত জাতের গম চাষাবাদের পরার্মশ দিয়েছেন কৃষি সম্প্রসারণ অধদিপ্তর। লালমনরিহাটে কৃষিজাত ফসলের অন্যতম আবাদ ছিল গম। একসময় ব্যাপক হারে গম উৎপাদন হতো লালমনরিহাট জেলায়।

শীত দীর্ঘমেয়াদি থাকাসহ আবহাওয়া অনুকূলে থাকায় এ লালমনরিহাট জেলায় গমের বাম্পার ফলন হয়। কিন্তু সরকারের ঘোষিত ন্যায্য দরে সংগ্রহ অভিযানে গম দিতে না পারা, বাজার নিম্নমুখী হওয়ায় ক্রমাগত লোকসান গুনতে হয় গম চাষীদের।

তাই এ জেলায় গমের আবাদও কমে গেছে আশঙ্কাজনক হারে। তাই এখন গমের বিকল্প ফসল উৎপাদনে ঝুকে পড়েছে কৃষকেরা। লালমনরিহাট সদর উপজলোর গোকুন্ডা ইউনিয়নের গুঁড়িয়াদহ গ্রামের আফছার আলী ও আবুল কাশেম জানান, আগের চেয়ে বর্তমানে গমের ফলন কমে গেছে।

কৃষি বিভাগ থেকে কোনো পরামর্শ কিংবা প্রয়োজনীয় সহযোগিতা না পাওয়ায় বর্তমানে গম চাষাবাদে লোকসান গুনতে হয়। তারপরেও কৃষকেরা ঐতিহ্য ধরে রাখার স্বার্থে এখনও লালমনিরহাট জেলায় গমের চাষাবাদ করে আসছেন।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা খায়রুল ইসলাম চমক নিউজকে জানান, চলতি মৌসুমে লালমনিরহাট জেলায় গমের লক্ষমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ৪ শত ৫০ হেক্টর জমিতে। কিন্তু এখন পর্যন্ত গমের আবাদ হয়েছে ১ হাজার ১শত ৯৫ হেক্টর জমিতে।

তবে আবহাওয়া অনুকূলে থাকলে লালমনিরহাটে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্তু কৃষকদের দাবী গমের ন্যায্য মূল্য এবং চাষাবাদের প্রয়োজনীয় উপকরণের মূল্য কমানো হলে লালমনিরহাট জেলায় আগের মতোই গমের চাষাবাদ ফিরে আসবে।

স/এষ্