ঢাকারবিবার , ৩০ মে ২০২১
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

ফরিদপুর জেলা প্রশাসনে সৃজিত হলো তারা উদ্যান

abu naser
মে ৩০, ২০২১ ৬:১৩ অপরাহ্ণ
Link Copied!

ফরিদপুর জেলা প্রশাসনে সৃজিত হলো তারা উদ্যান

 

 আবু নাসের হুসাইন:

ফরিদপুর জেলা প্রশাসনে সৃজন করা হয়েছে ফলদ, বনজ, ঔষুধি ও রঙ বেরঙ্গের নানা ফুলের গাছের সমন্বয়ে তারা উদ্যান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহানায়ক বাংলাদেশের স্রষ্টা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে গড়ে তোলা হয়েছে এ উদ্যান।

 

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকারের চিন্তা ও পরিকল্পনায় কার্যালয়ের দ্বিতীয় তলার ছাদে এ উদ্যান সৃজন করা হয়েছে। আজ ৩০ মে, ২০২১ খ্রিস্টাব্দ রবিবার সকাল ১০ টায় উদ্বোধন করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার। এ সময় স্থানীয় সরকারের উপ-পরিচালক মোহাম্মদ আসলাম মোল্লা, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাঃ তাসলিমা আলী, নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) আশিক আহমেদ, সহকারী কমিশনার (গোপনীয়) তারেক হাসান, রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) তানিয়া আক্তার সহ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 

উদ্যানে মোট ৫০ প্রজাতির একশটি ফলদ, ঔষুধি ও ফুলের গাছ রোপন করা হয়েছে। এসবের মধ্যে রয়েছে গৌড়মতি আম, বারি ফোর আম, বারী এগার আম, ব্রনাইকিং, আমেরিকান ক্যাট, কাটিমন ব্যানানা, সূর্যডিম, পলমল, ছাতকের কমলা, আস্ট্রেলিয়া কমলা, চায়না কমলা, দার্জেলিং কমলা, পাকিস্তানি বেদানা, লাল বেদানা, করমচা, জলপাই, থাই মালটা, বারি-১ মালটা, বেরিগেড মালটা, পয়সা মালটা, থাই জাম্বুরা, লটকন, লিচু-চায়না, থ্রিসাত করা ফল, কুল কাশমেরী, কুল বল সুন্দরী, কুলসী ডলেস, লেবু চায়না, লেবু থাই, লেবু হাইব্রিড, বেল হাইব্রিড, কদবেল হাইব্রিড, কামরাংগা , লাল জামরুল, আমলকি, হাসনা হেনা, ড্রাগন সাদা, ড্রাগন লাল, ড্রাগন হলুদ, থাই ছবেদা, সাদা জাম, থাই আমড়া, কাওফল, ডাওয়া, চালতে, স্থলপদ্ম, শরিফা ফল (থাইল্যান্ড), আঙ্গুর, পেয়ারা, জাপাটি কাবা (ব্রাজিল), শান তৈল (ফিলিপাইন), লংগান (থাইল্যান্ড), থাই তেতুল, এব্যাকোডা (আমেরিকান), লাল আতা, কালোজাম, বহেরা, রেডলেডি পেঁপে, চেরিফল (থাইল্যান্ড), থাই লাল কাঁঠাল, লজ্জাবতি গাছ, শোরভ কাঠি লাল পেয়ারা, শোরভকাঠি পেয়ারা, থাই পেয়ারা, লাল বেদানা, রয়েল ফল, আলু বোখরা ইত্যাদি।

 

উদ্যান সৃজন সম্পর্কে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, মুজিব বর্ষে বিভিন্ন কর্মকান্ডের অংশ হিসেবে আমরা শত প্রজাতির গাছ নিয়ে এই বাগান সৃজন করেছি। এটা সৌন্দর্য বর্ধনে ভূমিকা রাখবে। পুরো অফিসটাকে সবুজ রূপ দেয়ার চেষ্টা করছি। পরিবেশের সুস্থতা রক্ষার্থে আমরা অফিসটাকে গ্রীন  অফিসে পরিণত করতে চাই, যেন এই অফিসটি অন্যমানুষ ও প্রতিষ্ঠানকে উৎসাহিত করে। অফিস বাসা-বাড়ির আঙ্গিনা, সব জায়গায় যেন আমরা বৃক্ষ রোপনের জন্য তিনি আহবান করেন।