ঢাকাশুক্রবার , ৫ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

পোশাক খাতের নিরাপত্তা, পরিবেশ উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি বিষয়ক আলোচনা

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ৫, ২০২২ ৬:২০ অপরাহ্ণ
Link Copied!

পোশাক খাতের নিরাপত্তা, পরিবেশ উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি বিষয়ক আলোচনা

আব্দুল কাদের সাইফুল : বাংলাদেশের তৈরি পোশাক খাতের নিরাপত্তা সংস্কার, পরিবেশ উন্নয়ন ও সচেতনতা বৃদ্ধি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ব্যাংক, ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি), ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), কেএফডব্লিউ ডেভেলপমেন্ট ব্যাংকের সাথে যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

বুধবার (৩রা আগস্ট) হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশের তৈরী পোশাক খাতের নিরাপত্তা সংস্কার ও পরিবেশ উন্নয়ন সহায়তা প্রকল্পের আওতায় দিনব্যাপী একটি সচেতনতামূলক কর্মসূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফারাহ মোহাম্মদ নাসের, অনুষ্ঠান সূচনা ও সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ওবায়দুল হক, অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অতিরিক্ত পরিচালক নওশাদ মোস্তফা ও অনুষ্ঠানের সমাপনী ঘোষনা করেন পরিচালক মনি শংকর কুন্ডু।

অনুষ্ঠানে বক্তারা বলেন, SREUP প্রকল্পটি ৫০ মিলিয়ন ইউরো ঋণ এবং ১০.২৯ মিলিয়ন ইউরো অনুদানের মাধ্যমে তৈরী পোশাক খাতের সার্বিক নিরাপত্তা ব্যবস্থার উন্নয়ন। শিল্প প্রতিষ্ঠানগুলোকে পরিবেশবান্ধব করে গড়ে তোলার লক্ষ্যে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ সচেতনতামূলক অনুষ্ঠানে প্রকল্পের উন্নয়ন সহযোগী সংস্থাসমূহ, অর্থ মন্ত্রণালয়, বাণিজ্যিক ব্যাংক, তৈরী কারখানার মালিক, বিজিএমইএ এবং আরএসসি এর প্রতিনিধিসমূহ উপস্থিত ছিলেন।

বিজিএমই এর চেয়ারম্যান মাজহারুল হাসান জুয়েল বলেন, বাংলাদেশের পোশাক খাতকে পৃথিবীর বুকে আরও সমৃদ্ধি করে তুলতে হলে অবশ্যই আমাদেরকে প্রথমে ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে বেশি বেশি করে গুরুত্ব দিতে হবে। সহজশর্তে তাদেরকে ঋণ দিতে হবে। নির্দিষ্ট সময় ঋণ পরিশোধ না করতে পারলে সেক্ষেত্রে, তাদেরকে ঋণ পরিশোধ করার জন্য পর্যাপ্ত সময় ও মানবিক বিষয়টি বিবেচনায় আনতে হবে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে। তাহলে, তারা খুব সহজে ব্যবসা করতে পারবেন।

তিনি বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকের দৃষ্টি আকর্ষণ করে বলেন, অবশ্যই আপনাদের ঋণ সমন্বয়কারীদেরকে আচার আচরণে আরো আধুনিক ও বিনয়ী হতে হবে। তাদের আচরণ নমনীয় হলে ক্ষুদ্র ক্ষুদ্র পোশাক প্রতিষ্ঠানের মালিকেরা স্থিরভাবে তাদের কার্যক্রম চালিয়ে যেতে পারবেন। আর এরফলে, আপনাদের ঋণ খুব সহজেই পরিশোধ হবে বলে আমার বিশ্বাস। বিষয়টি আপনারা বিশেষ বিবেচনায় গ্রহণ করবেন। তবে, আপনাদের সাথে এবিষয়ে মতবিরোধ ও মতপার্থক্য সৃষ্টি করার জন্য বিষয়টি উত্থাপন করিনি। আপনারা আমার এবিষয়টি গুরুত্বের সাথে গ্রহণ করার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডেপুটি গভর্নর আবু ফরাহ মোঃ নাছের। ডেপুটি গভর্নর বাংলাদেশের তৈরী পোশাক খাতকে টেকশই করার লক্ষ্যে এসআরইইউপি প্রকল্পের সঙ্গ সুদের হার এবং প্রনোদনার সুবিধার কথা উল্লেখ করেন।

যুগ্ম পরিচালক কুমকুম সুলতানা SREUP ক্রেডিট লাইন বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন। SREUP প্রকল্পের উদ্দেশ্য হল তৈরী পোশাক শিল্পকে নিরাপদ এবং পরিবেশগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তার জন্য আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা প্রদান করা।

প্রস্তাবিত প্রকল্প সফলভাবে সমাপ্ত হওয়ার পরে দুটি কারখানাকে প্রণোদনা অনুদানের প্রতিকী চেক হস্তান্তর করা হয়। কারখানাগুলি যথাক্রমে মার্কেন্টাইল ব্যাঙ্কের গ্রাহক এমটি সোয়েটারস লিমিটেড এবং সাউথইস্ট ব্যাঙ্ক লিমিটেডের গ্রাহক স্লোটেক্স আউটওয়্যার লিমিটেড। তারা উভয়ই ১০০% রপ্তানিমুখী কারখানা। এসআরইইউপির প্রিফাইনান্সের মাধ্যমে তারা সফলভাবে প্রকল্পটি সম্পন্ন করার ফলে তাদের এ অনুদান প্রদান করা হয়েছে।

অতিরিক্ত পরিচালক ও উপ-প্রকল্প পরিচালক নওশাদ মোস্তাফার সঞ্চালনায় “আরএমজি সেক্টরের জন্য উদ্ভাবনী এবং সবুজ অর্থায়নের সুযোগ: বিভিন্ন স্টেকহোল্ডারদের ভূমিকা” শীর্ষক একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ওবায়দুল হক, বিজিএমইএ এর চেয়ারম্যান মাজহারুল হাসান জুয়েল, আরএসসি এর ব্যবস্থাপনা পরিচালক ইকবাল এম হোসেন, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক মমিনুল ইসলাম, সাউথইস্ট ব্যাংক এর এসইভিপি এবং হেড অব সিআরএম মাসুম উদ্দিন খান, এবং মাসকো গ্রুপ এর নির্বাহী পরিচালক এটিএম মাহবুবুল আলম চৌধুরী।

এ খাতে সবুজ অর্থায়নের উদ্ভাবন ও কার্যকারিতা নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও দর্শকদের কাছ থেকে বর্তমান পরিপ্রেক্ষিতে অর্থায়নের চ্যালেঞ্জ এবং তাদের সম্ভাব্য সমাধান, ছোট তৈরী পোশাক প্রতিষ্ঠান সমূহকে প্রকল্পের আওতায় আনার বিষয়ে আলোচনা হয়। প্যানেলে অংশগ্রহণকারীগণ আশা প্রকাশ করেন যে, আরএমজি খাতে সবুজ অর্থায়নের উদ্ভাবন একটি গেম চেঞ্জার হতে পারে যা বিশ্ববাজারে বাংলাদেশের আরএমজি সেক্টরের সক্ষমতা আরও শক্তিশালী করবে।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য বাংলাদেশ ব্যাংকের পরিচালক মনি শংকর কুন্ডু বলেন, আপনাদের সহযোগিতায় আজকে সারাদিনব্যাপী আমরা একটি সফল অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটাতে পেরেছি। যারা আজকের অনুষ্ঠানে শারীরিক মানসিক ও আর্থিকভাবে আমাদেরকে সমর্থন যুগিয়েছেন, আপনাদের সবাইকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ধন্যবাদ জানাই। পাশাপাশি, আপনারা ভবিষ্যতেও আজকের মত সবাই আমাদের পাশে থাকবেন বলে আশাকরি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মাওরিজিও চেইন হেড অফ কো অপারেশন, বেনোইট চিশতী ী কান্ট্রি ডিরেক্টর, কামরুল হক মারুফ জয়েন্ট সেক্রেটারি, মমিনুল ইসলাম ম্যানেজিং ডিরেক্টর আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, মাসুম উদ্দিন খান এসইভিপি সাউথইস্ট ব্যাংক, ইকবাল হোসেন ম্যানেজিং ডিরেক্টর আরএসসি, এটিএম মাহাবুবুল আলম চৌধুরী এক্সিকিউটিভ ডিরেক্টর মাসকো গ্রুপ, আমন্ত্রিত অতিথি ও বিভিন্ন পেশাজীবীর মানুষ।

স/এষ্