ঢাকাসোমবার , ৮ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

গার্ল গাইডসের রেঞ্জার পরিষদের অধিবেশন

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ৮, ২০২২ ৭:২৬ অপরাহ্ণ
Link Copied!

গার্ল গাইডসের রেঞ্জার পরিষদের অধিবেশন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় রেঞ্জার কাউন্সিলের উদ্যোগে গত ৫ আগষ্ট থেকে ৮ আগস্ট পর্যন্ত ৪ দিনব্যাপী ১৬ তম জাতীয় রেঞ্জার কাউন্সিল অধিবেশন শুরু হয়েছে। রাজধানীর বেইলী রোডে গাইড হাউজের জাতীয় কার্যালয়ে চলছে অধিবেশন অনুষ্ঠানটি। গতকাল শনিবার কার্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠানটি উদ্বোধন করেন প্রধান অতিথি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। এ সময় তিনি বলেন, সমাজ গঠনে নারীদের ভূমিকা অনেক। নারীরা আজ দেশকে সম্মানের উচ্চতায় নিয়ে গেছে। নারীরা আজ নিজেরাই সাবলম্বী হতে শিখেছে। সমাজ পরিবর্তনেও নারীরা কাজ করে চলছে। সমাজের প্রতিটি ক্ষেত্রে পরিবর্তন, ভেঙে যাওয়া সমাজের অবকাঠামোকে গড়ে তুলতে গার্ল গাইডসের প্রতিটি সদস্যর প্রতি আহবান জানান।

এছাড়া প্রতিটি বিশ্ববিদ্যালয়গুলোতে গাইডস্-এর কার্যক্রম চালু করার সম্মতিও জানান তিনি। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন, বাংলাদেশ গার্ল গাইডস্ এসোসিয়েশনের জাতীয় কমিশনার ও স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম। তিনি বলেন, গার্ল গাইডস্ অত্যন্ত প্রাচীন একটি প্রতিষ্ঠান। নারীদের জন্য আলাদা একটি প্রতিষ্ঠান। নারীদের চরিত্র গঠন, সমাজ গঠন, নারীদের নিজের প্রতি সাবলম্বী করে গড়ে তোলাসহ নানামুখি কার্যক্রম নিয়ে এই প্রতিষ্ঠানটি কাজ করে চলছে। বিশ্বে আজ গার্ল গাইডস্ এসোসিয়েশন সুপরিচিতি অর্জন করেছে। গাইড সদস্যদের বলেন, মেয়েদের চলার পথে নিজের যায়গা নিজেরই তৈরি করে নিয়ে চলতে হবে। ঘরে বাইরে সবজায়গায় নারীরা এখন সমানতালে কাজ করছে। তাই নারীদের এখনই সময় সামনের দিকে এগিয়ে চলা।

তিনি আরও বলেন, একজন ভালো মা তৈরি হলে একজন ভালো সন্তান পাওয়া যাবে। অবশ্যই একজন নারীকে ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, ডেপুটি জাতীয় কমিশনার সাবিনা ফেরদৌস, ডেপুটি জাতীয় কমিশনার প্রফেস ড. ইয়াসমিন আহমেদ, ডেপুটি জাতীয় কমিশনার রীতা জেসমিন। ১৬ তম জাতীয় কাউন্সিল অধিবেশন নির্বাচন এবং কর্মশালায় গার্ল গাইডের সকল অঞ্চল হতে রেঞ্জার গাইডার, রেঞ্জার, কমিশনার ও গাইড সদস্যসহ ৩৫০জন অংশগ্রহণ করেন।

স/এষ্