ঢাকারবিবার , ১৪ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

কোন যোগ্যতায় জাতীয় দলে আসলেন সাব্বির রহমান?

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ১৪, ২০২২ ৮:৫৩ অপরাহ্ণ
Link Copied!

কোন যোগ্যতায় জাতীয় দলে আসলেন সাব্বির রহমান?

রাহুল রাজ : এশিয়া কাপের জন্য বিসিবির ঘোষিত ১৭ জনের দলে চমক হয়ে এসেছেন সাব্বির রহমান। ঘরোয়া ক্রিকেটে উল্লেখযোগ্য পারফরমেন্স না করেই এই মিডল অর্ডার ব্যাটারের দলে প্রত্যাবর্তন প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতাসম্পন্ন একজন মিডল অর্ডার ব্যাটার দরকার ছিল দলে। সেই বিবেচনায় এসেছেন সাব্বির রহমান। তবে এই যুক্তিতে দলে সুযোগ পাবার দৌড়ে এগিয়ে ছিলেন সৌম্য সরকার। তার ক্ষেত্রে নিয়োম বদলে গেছে অদৃশ্য কোন কারণে।

নানা জল্পনা-কল্পনার পর এশিয়া কাপের দল ঘোষণা করেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের বেটউইনার নিউজ বিতর্ককে ঘিরে দল ঘোষণা নিয়ে নানা নাটকের পর দলের অধিনায়ক করা হয়েছে তাকেই। সেই সঙ্গে, দলে সাব্বির রহমানের অন্তর্ভুক্তি চমক হিসেবে। সাব্বির রহমানের অন্তর্ভুক্তি নিয়ে মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ঘরোয়া টি-টোয়েন্টি খেলছে সাব্বির। তাছাড়া আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতাও রয়েছে তার। তাই তার ব্যাপারে চিন্তাভাবনা করেছি আমরা।

কোন পারফরমেন্সের কারণে দলে এসেছেন সাব্বির রহমান? নাকি অন্যরা পারফর্ম করতে পারছেন না বলেই তাকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে? এমন বেশ কিছু প্রশ্ন হয়তো ঘুরপাক খাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মনে। এমনটা জানতে চেয়েছিলেন গণমাধ্যমকর্মীরাও। তাদের প্রশ্নের জবাবে বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, কিছু কিছু জায়গায় কিছু খেলোয়াড়কে এভাবে দেখা হয় যে, তাদের আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা আছে কিনা।

যেহেতু এবার আমাদের ইনজুরির তালিকা অনেক বড়, আর একটি মিডল অর্ডার ব্যাটারকেও আমাদের দরকার। আর ওয়ানডে খেলার জন্যও সাব্বির রহমানকে এ টিমের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ পাঠিয়েছি। দীর্ঘদিন জাতীয় দলের বাইরে সাব্বির রহমান রুম্মান। ফর্ম আর ব্যক্তিগত জীবনের বিতর্কই তাকে দল থেকে দূরে সয়ে রেখেছিল।

জাতীয় দলের হয়ে সাব্বির সবশেষ খেলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে, ত্রিদেশীয় সিরিজে। দেশের মাটিতে এই টুর্নামেন্টে ব্যর্থতার পর আড়ালে পড়ে যান এই তারকা ক্রিকেটার। এরপর ব্যাট হাতে ঠিকঠাক পারফর্ম করতে পারেননি। মাঝে খেলে বেড়িয়েছেন পাড়ার ক্রিকেটও।

বাদ পড়ার পর দুই বিপিএলে তিনি করেন যথাক্রমে ২০৪ ও ১০৯ রান। শেষ বিপিএলে দলের বাইরেও থাকতে হয়েছিল তাকে। সবশেষে ডিপিএলে রান পেয়েছেন, তবে নজরকাড়া পারফরম্যান্স নেই। ১টি করে সেঞ্চুরি আর হাফ সেঞ্চুরিতে ১৫ ম্যাচে রান ৫১৫। বাদ পড়ার পর এবারের ডিপিএলেই মূলত কিছুটা রান করেন তিনি। যেটির কথা প্রধান নির্বাচক নিজেও উল্লেখ করেন।

তবে জাতীয় দলে সুযোগের জন্য এমন পারফম্যান্স মানদণ্ড হতে পারে না কখনোই। তাই বারবার প্রশ্নে ছুটে গেছে সাব্বিরের অন্তর্ভূক্তি নিয়ে। নির্বাচকও সেসব প্রশ্নের দায়সারা উত্তর দিয়েছেন। এই অন্তুর্ভুক্তি নিয়ে রুম্মান জানালেন, এশিয়া কাপের দলে অন্তর্ভুক্ত হতে পেরে ভালো লাগছে। জানালেন, আশানুরূপ পারফর্ম করতে পারলে এই ভালো লাগা আরও কয়েকগুণ বেড়ে যাবে।

জানালেন, ক্যাপ্টেন সাকিব আল হাসান সাব্বিরের ওপর আস্থা রেখেছিলেন। আর এই আস্থা তার জন্য অনুপ্রেরণা। দলে ফিরে ক্যাপ্টেন সাকিব আল হাসানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করলেন সাব্বির। কৃতজ্ঞতা প্রকাশ করলেন সংশ্লিষ্ট অন্যান্যদের প্রতিও।

স/এষ্