ঢাকাশুক্রবার , ২৬ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু আজ

রাহুল রাজ
আগস্ট ২৬, ২০২২ ১১:৫৯ অপরাহ্ণ
Link Copied!

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু আজ

ছয়টি দল নিয়ে আজ আরব আমিরাতে পর্দা উঠছে এশিয়ার শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট এশিয়া কাপ ক্রিকেটের। এবারের ১৫তম আসরে সরাসরি অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও শ্রীলঙ্কা। হংকং বাছাই পর্ব খেলে মূল পর্বে এসেছে। উদ্বোধনী দিনে শ্রীলঙ্কা ও আফগানিস্তান পরস্পরের মুখোমুখি হবে। বাংলাদেশ সময় রাত ৮টায় খেলা শুরু হবে।

১৯৮৪ সাল থেকে শুরু হয়েছে এশিয়া কাপ ক্রিকেট। প্রথমবার টুর্নামেন্ট আয়োজিত হয় সংযুক্ত আরব আমিরাতে। ভারত সবচেয়ে বেশিবার এই টুর্নামেন্ট জিতেছে। ৭বার চ্যাম্পিয়ন হয়েছে ভারত, পাকিস্তান এশিয়া সেরা হয়েছে মাত্র দু বার। শ্রীলঙ্কা সেখানে এশিয়া কাপ চ্যাম্পিয়ন হয়েছে পাঁচ বার। করোনার কারণে চার বছর পর এশিয়া কাপ আয়োজিত হচ্ছে। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতে সর্বশেষ অনুষ্ঠিত হয়েছিলো এশিয়া কাপ। এরপর ২০২০ সালে এশিয়া কাপের ১৫তম আসর পাকিস্তানে অনুষ্ঠিত হবার কথা ছিলো।

কিন্তু ২০১৯ সালের শেষ দিকে করোনা মহামারি শুরু হলে ২০২০ সালের এশিয়া কাপ বাতিল হয়ে যায়। পরের বছর ২১ সালের এশিয়া কাপের আয়োজক ছিলো শ্রীলঙ্কা। করোনার প্রভাব অব্যাহত থাকায় ওই বছরও এশিয়া কাপ বাতিল হয়। পরপর দুই বছর এশিয়া কাপ বাতিল হলে, এই টুর্নামেন্ট নিয়ে ২০২১ সালের অক্টোবরে আলোচনায় বসে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আলোচনা শেষে এসিসি ঘোষণা করে, ২০২২ সালে শ্রীলংকায় বসবে এশিয়া কাপ।

আর ২০২৩ সালে পাকিস্তানের মাটিতে হবে এশিয়া কাপের ১৬তম আসর। এদিকে এসিসির ঘোষণা অনুযায়ী, এ মাসেই শ্রীলংকার অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো এশিয়া কাপ। কিন্তু এশিয়া কাপের পথে বাঁধা হয়ে দাঁড়ায় শ্রীলংকার রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতি। অচল অবস্থার সৃষ্টি হয় শ্রীলংকায়। সংকট তৈরি হয়। দেশটির স্বাভাবিক জীবনে মারাত্মক অবনতি হয়। তাই বাধ্য হয়ে ঘরের মাঠে এশিয়া কাপ আয়োজন করা থেকে নিজেদের সরিয়ে নেয় শ্রীলংকা ক্রিকেট (এসএলসি)। পরে এশিয়া কাপের ১৫তম আসর সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের নীতিগত সিদ্ধান্ত নেয় এসিসি। তবে আয়োজক স্বত্ব থাকবে শ্রীলংকারই। আয়োজক হওয়াতে অর্থ উপার্জনের সুযোগ থাকবে লঙ্কান ক্রিকেট বোর্ডের।

অন্তত ৬৫ লাখ ডলার পাবে তারা। এসিসির নিয়মনুযায়ী, এই অর্থ হোস্টিং ফি হিসাবে বিবেচিত হবে। এশিয়া কাপের শিরোপা সবচেয়ে বেশি জিতেছে ভারত। এখন পর্যন্ত আয়োজিত ১৪ টুর্নামেন্টের ৭টিতে চ্যাম্পিয়ন হয়েছে তারা। শ্রীলঙ্কা জিতেছে ৫ বার আর পাকিস্তান ২ বার। সর্বশেষ চার আসরের তিনবার বাংলাদেশ ফাইনালে খেললেও চ্যাম্পিয়ন হতে পারেনি কোনোবারই। সংযুক্ত আরব আমিরাতে আবহাওয়া খুবই গরম ও আর্দ্র হবে।

ক্রিকেটারদের জন্য খেলাটা খুবই চ্যালেঞ্জিং হবে। এর আগে আগস্টে আরব আমিরাতে একবারই আন্তর্জাতিক ক্রিকেট হয়েছিল। পাকিস্তান-অস্ট্রেলিয়া সে সিরিজে স্বাভাবিক সময়ের চেয়ে দেরিতে খেলা শুরু করতে হয়েছিল। এশিয়া কাপের ম্যাচগুলো শুরু হবে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায়। এশিয়া কাপে এর আগে মোট ১৪ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। ভারত ৮ বার জয় পেয়েছে, ৫ বার পাকিস্তান। বাকি ম্যাচটির ফল হয়নি। এবারের আসরে দুটি গ্রুপ থেকে দুটি করে দল সুপার ফোরে উঠবে, দুটি দল বিদায় নেবে।

সুপার ফোরে রাউন্ড রবীন লিগ ভিত্তিতে খেলার পর পয়েন্ট তালিকার ভিত্তিতে প্রথম দুটি দল ফাইনালে উঠবে। শেষ দুটি এশিয়া কাপে ভারত অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। খাতায় কলমে এবার এশিয়া কাপেও টিম ইন্ডিয়া বেশ শক্তিশালী। ম্যাচ উইনার অনেকে। আইপিএলের সৌজন্যে বড় ম্যাচ, স্নায়ুর যুদ্ধে, ৫০-৫০ পরিস্থিতি ম্যাচ বের করার খেলোয়াড় ভারতীয় দলে অনেক। কিন্তু টি-টোয়েন্টি বেশ বিপজ্জনক। এক ওভারে গোটা ম্যাচ এমনকী গোটা টুর্নামেন্ট ঘুরে যায়। তার ওপর আবার পাকিস্তানও কিন্তু বেশ শক্তিশালী দল। ফলে ভারত ফেভারিট হলেও টুর্নামেন্ট কিন্তু জমজমাট হবে।

স/এষ্