ঢাকাশুক্রবার , ১৫ জুলাই ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

একটি গল্প অতঃপর – বাস্তবে যা ঘটে !

চমক নিউজ বার্তা কক্ষ
জুলাই ১৫, ২০২২ ৮:৪০ অপরাহ্ণ
Link Copied!

একটি গল্প অতঃপর – বাস্তবে যা ঘটে !

সাঈদ ইবনে হানিফ : বহুদিন আগের কথা আমার পিতা তার পতিত খালি জমিতে একটা পরিবারকে থাকতে দিয়েছিলেন। বেশ কয়েক বছর পর বাবা বাড়ি ফিরে জমিটা তাদেরকে ছাড়তে বললে তারা ছাড়তে রাজি হলো না। পরে অনেক কসরত বা চেষ্টা তদবির করেও তাদের কে জমি থেকে সরাতে পারলো না , এরজন্য আমার পিতাকে সারাজীবন মূল্য দিতে হয়েছে। অনেক আইন আদালত ও নাকি করেছেন কিন্তু শেষ পযর্ন্ত তাদের সাথে পেরে ওঠেননি।

কারণ ইতিমধ্যে দখলদার নিজের নামে ভোয়া কাগজপত্র তৈরি করে ফেলেছেন। ব্যাচ এখানেই আসল লোকটা কুপোকাত আর নকল লোকটার বাজিমাত। কারণ জমির দখল পেতে নকল লোকটা যতটা টালবাহানা করবে আসল লোকটা কিন্তু তা করবে না। এভাবে একদিন সমাজপতি থেকে শুরু করে সবকিছু কিন্তু নকলের পক্ষে চলে যায়। এরপর যখন বুঝতে শিখলাম তখন
শুনে যা বুঝলাম, তাহলো – একটা জমিতে অনেকদিন কেউ থাকলে নাকি তাতে তার অধিকার জন্মে যায়।

আমিতো অবাক! জমির মালিক দুরে বা অন্যাত্র থাকার কারণে অথবা ওই ব্যাক্তির অসহায়ত্বের অযুহাত দেখানোর কারণে তাকে দয়া করে কিছু দিন থাকতে দিয়েছিল । কোথায় সে কৃতজ্ঞ হবে, তানা উল্টো দখল করে বসে আছে। আর প্রকৃত জমির মালিক অসহায়ের আইন আদালত ও সমাজপতিদের দারেদারে ঘুরছে কিন্তু কোন কাজ হচ্ছে না ।

আপনি হয়তো ভাবতে পারেন, আমারতো অনেক জমিজায়গা আছে এ মাঠে ও মাঠে বাগানে পতিত পড়ে আছে কোন ফসলও নেই তাতে, পাড়ার ছেলেরা ওখানে ফুটবল বা খেলা ধুলো করছে তাে করুক না গ্রামের মানুষ বছরের পর বছর ধরে ওখানে গরু ছাগলের আড্ডা খানা তৈরি করেছে তো কি হয়েছে, অথবা লোকটা অসহায়, গরিব পরিবার পরিজন নিয়ে একটু ঘর তৈরি করে কিছু দিন থাকুক না এতে আমার প্রশান্তি, বা লোকে ভালো বলবে।

আসলে আপনি সরল মনে যেটা ভাবছেন, যাদেরকে বা যাকে আপনি আপনার জমিতে ছাগল গরু চরাতে বা যাকে ঘর তৈরি করে থাকতে দিয়েছেন, সে বা তারা কিন্তু মোটেও সরল ভাবে সেটা করছে না। একদিন হয়তো এরজন্য আপনাকে চরম মূল্য দিতে হতে পারে । যেমনটি আপনি উপরে পড়েছেন।

স/এষ।