ঢাকাবুধবার , ৩ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

আমেরিকায় ৩৬তম সম্মেলন উপলক্ষে প্রেসক্লাবে ‘ফোৰানা প্রেস কনফারেন্স’

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ৩, ২০২২ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

আমেরিকায় ৩৬তম সম্মেলন উপলক্ষে প্রেসক্লাবে ‘ফোৰানা প্রেস কনফারেন্স’

আব্দুল কাদের সাইফুল : আমেরিকার লস এঞ্জেলেস ক্যালিফোর্নিয়ায় ফোবানার ৩৬তম সম্মেলন উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে ফোবানার প্রতিনিধিরা তাদের সংগঠনের বিভিন্ন পরিকল্পনা ও সফলতার বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরেন। অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং লিখিত বক্তব্য পাঠ করেন।

মঙ্গলবার (২ আগস্ট) বিকেলে জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের ভাইস চেয়ারপার্সন ও প্রেসিডেন্ট জাহিদ হোসেন ও সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সংগঠনের প্রাক্তন চেয়ারপার্সন ও আউটস্টেন্ডিং মেম্বার জাকারিয়া চৌধুরী ও অনুষ্ঠানটি উপস্থাপনা করেন মিডিয়া ব্যক্তিত্ব সুবর্ণা নোয়াজির।

লিখিত বক্তব্যে বলেন, ফেডারেশন অব বাংলাদেশী এসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা (ফোবানা) হচ্ছে উত্তর আমেরিকার সবচেয়ে বৃহত্তম বাংলাদেশী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। যার সাথে সংযুক্ত আছে যুক্তরাষ্ট্র ও কানাডা অবস্থিত বিভিন্ন বাংলাদেশী সংগঠন সমূহ। ফোবানার মৃল লক্ষ্য হচ্ছে বাংলদেশের সংস্কৃতি, কৃষ্টি ও ভাষাকে উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশীদের অংশগ্রহণের মাধ্যমে অংশগ্রহণের মাধ্যমে উজ্জীবিত রাখা এবং নতুন প্রজন্মের কাছে এর প্রচার ও প্রসার করা।

ফোবানার ২০২২ কার্যকরি কমিটি অধীনে এবারের ৩৬তম ফোবানা সম্মেলন হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেস, কার্লিফোনিয়ায়। এবছর সম্মোলনটি করার দায়িত্ব পেয়েছে বাংলাদেশী এসোসিয়েশনস অফ প্রেটার লস এঞ্জেলেস সহ আরো বেশ কটি সংগঠন। এই অনুষ্ঠানে থাকবেন খ্যাতনামা শিল্পী, সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি।

প্রতিবারের মতো এবারও সংস্কৃতিক পরিবেশনের জন্য যুক্ত হবে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন শহর থেকে আগত বেশ কয়েকটি সংগঠন। এবারের সম্মেলনটি হবে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের প্রতি নিবেদিত এক সম্মেলন। এতে শ্রদ্ধার সাথে স্মরণ করা হবে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম ও আত্মত্যাগের ইতিহাস।

আরো বলেন, গত বছর ফোবানা ২০১১ সালের সম্মেলনের মতো এবারও থাকছে মুক্তিযুদ্ধের উপর বিশেষ বিশেষ অনুষ্ঠান। যাতে করে আমাদের নুতন প্রজন্ম বাংলাদেশের সঠিক ইতিহাস জানতে পারে। বুঝতে পারে ৩০ লক্ষ শহীদদের আত্মত্যাগের বিনিময়ে পাওয়া আমাদের সোনার বাংলাদেশের জন্মের ইতিহাস। এই সম্মেলনে আরো তুলে ধরা হবে অদম্য গতিতে এগিয়ে চলা বাংলাদেশকে।

সবকিছু মিলিয়ে হয়ে উঠবে এটি বাংলাদেশীদের এক অপূর্ব মিলনমেলা। আপনাদের সকলকে এই সম্মেলনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। এই অনুষ্ঠানটিকে অর্থ, শ্রম ও সমর্থনের মাধ্যমে যারা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। সে সকল পৃষ্ঠপোষকদের জানাই আন্তরিক ধন্যবাদ। ফবানা বিষয়ক খবর প্রচারের জন্য আন্তরিক অন্যান জানাই সকল সাংবাদিক ও গণমাধ্যম কর্কমর্তাদের, যাদের সাহায্য ছাড়া ফোবানার প্রচার ও প্রসার কখনই সম্ভব হতো না।

ফোবানা থেকে বহিষ্কৃত কিছু অপশক্তি ও স্বাধীনতা বিরোধী ব্যক্তিবর্গ ফোবানার নামে আরো অনুষ্ঠান করে মানুষদেরকে বিভ্রান্তিতে ফেলার অপচেষ্টা চালাচ্ছেন। এ ব্যাপারে আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে, মূল ফোবানা সম্মেলনটি হচ্ছে লস এঞ্জেলেস, ক্যালিফর্নিয়া, ইউএসএ’তে এবং এর আহবায়ক হচ্ছেন আবুল ইব্রাহিম ও সদস্য হচ্ছেন সায়েদ এম হোসেন বাবু। ফোমানার কার্যকরী কমিটির চেয়ারপার্সন হচ্ছেন আতিকুর রহমান ও নির্বাহী সচিব হচ্ছেন ড. রফিক খান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ফোবানার সদস্য ও ওয়াশিংটন আওয়ামীলীগের প্রেসিডেন্ট সাদেক এম খান বলেন, যারা ফোবানার প্রতিপক্ষ হয়ে অবৈধ একটি সংগঠন তৈরি করতে চেয়েছিল, তাদের বিরুদ্ধে আমরা সাংগঠনিকভাবে কঠিন সিদ্ধান্ত গ্রহণ করেছি। মূলতঃ তারাই যাদেরকে বিভিন্ন অভিযোগের ভিত্তিতে আমরা ফোবানা থেকে বিতাড়িত করেছি। তারাই বিভিন্ন জায়গায় আমাদের বিরুদ্ধে অপপ্রচার করে যাচ্ছেন। তবে তাদের বিরুদ্ধে আমরা সামনে আরো কঠোর সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছি। আপনারা শুধু একটু অপেক্ষা করুন।

অনুষ্ঠান আরো উপস্থিত ছিলেন ফোবানার সদস্য ও ওয়াশিংটন আওয়ামীলীগের প্রেসিডেন্ট সাদেক এম খান, মেম্বার আব্দুল কাদের এবং আমন্ত্রিত বিভিন্ন পেশাজীবীর মানুষ।

স/এষ্