ঢাকাসোমবার , ১ আগস্ট ২০২২
  1. Bangla
  2. chomoknews
  3. English
  4. অপরাধ
  5. অভিনন্দন
  6. আমাদের তথ্য
  7. কবিতা
  8. কর্পরেট
  9. কাব্য বিলাস
  10. কৃষি সংবাদ
  11. খুলনা
  12. খোলামত
  13. গল্প
  14. গাইড
  15. গ্রামবাংলার খবর
আজকের সর্বশেষ

আজ জগৎ বিখ্যাত বিজ্ঞানী পিসি রায়ের ১৬১তম জন্মবার্ষিকী

চমক নিউজ বার্তা কক্ষ
আগস্ট ১, ২০২২ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

আজ জগৎ বিখ্যাত বিজ্ঞানী পিসি রায়ের ১৬১তম জন্মবার্ষিকী

ইমদাদুল হক,পাইকগাছা,খুলনা।। আজ ২রা আগষ্ট জগৎ বিখ্যাত বিজ্ঞানী প্রফুল্ল চন্দ্র রায়ের ১৬১তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে এলাকায় সাজসাজ রব পড়েছে। বিজ্ঞানীর বাড়িটি সেজেছে বর্ণিল সাজে। বৃহত সুদৃশ্য প্যান্ডেল, সড়কের উপর পিসি রায় গেট, প্যানা ফেস্টুন ও ব্যপক প্রচার প্রচারনা চলছে।

এবারই প্রথম এমপি আক্তারুজ্জামান বাবুর ঐকান্তিক প্রচেষ্টায় প্রায় ২শত বছর পুরনো জরাজীর্ণ আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এর বাড়ি সেজেছে নতুন সাজে। বাড়িটিতে প্রবেশ করলে মনে হবে ফিরে এসেছি শত বছর পুরনো কোনো রাজপ্রাসাদে। মনোরম পরিবেশ, দৃষ্টি নন্দন কাঠামো ও পারিপার্শ্বিক মনোমুগ্ধকর পরিবেশ দেখে হূদয় ছুঁয়ে যাবে।

২ আগস্ট মঙ্গলবার আচার্য প্রফুল্ল চন্দ্র রায় এর ১৬১তম জন্মবার্ষিকী। তাই বৃক্ষ ঘেরা দৃষ্টি নন্দন বাড়িটি জন্মবার্ষিকী উপলক্ষে সেজেছে অপরুপ সাজে। ২ আগস্ট আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে ঐদিন সকালে খুলনা জেলার পাইকগাছায় আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মস্থান পরিদর্শন, তাঁর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোচনা সভা, পিসি রায়ের জীবন ও কর্মেরর ওপর তথ্যচিত্র প্রদর্শন, শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু, খুলনা পুলিশ সুপার মাহবুবুর রহমান, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন, পাইকগাছা উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম, সভাপতিত্ব করবেন, খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার।

স্যার পিসি রায়ের জন্মবার্ষিকি উপলক্ষ্যে স্থানীয় সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু বলেন, প্রত্যেক বছর জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আমি এমপি হওয়ার পরে পিসি রায়ের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করি। অনুষ্ঠানটি আলোচনা সভার মধ্য দিয়ে সীমিত পরিসরে শেষ হয়। তখনই মনে মনে ভাবি জগৎ বিখ্যাত বিজ্ঞানীর জন্ম বার্ষিকী জাকজমক ভাবে পালন করার চিন্তা করি।

জগৎ বিখ্যাত বিজ্ঞানী স্যার পিসি রায় শিক্ষা, সমবায়, নারী শিক্ষা বিস্তার, চিকিৎসার জন্য বেঙ্গল ক্যামিক্যাল প্রতিষ্ঠা করে মানব সেবায় কাজ করে গেছেন। আজ এই বিশ্ব বিখ্যাত বিজ্ঞানীকে অনেকেই চেনে না। তার বাড়ীটি ধ্বংস হতে চলেছে। কিছু অংশ এখনো বেদখল রয়েছে। জেলা প্রশাসনের সহযোগিতা নিয়ে বে-দখল জমি পুনরুদ্ধাসহ বাড়ীটি পর্যটন কেন্দ্রে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। তার সৃজনশীল কর্মকান্ড বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে পারলে বিজ্ঞানীর কর্মকান্ড সম্পর্কে সবাই জানতে পারবে। আগষ্ট শোকের মাস তাই অনুষ্ঠানটি ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে পালন করবো।

স/এষ্